ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করার সহজ উপায়

ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করার সহজ উপায়

ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করার সহজ উপায়

ফেসবুক গ্রুপ থেকে আয় করা যায় এই কথাটা শুনে কি আপনি অবাক হচ্ছেন। হ্যাঁ বর্তমানে ফেসবুক গ্রুপের মাধ্যমে আয় করা যাচ্ছে। তাই ফেসবুক গ্রুপ খুলে আয় করার চিন্তা এখন অনেকের মাথায়ই রয়েছে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে এই সম্পর্কে আলোচনা করব যে আপনারা কিভাবে ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম করবেন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ

১। ফেসবুক গ্রুপ মনিটাইজেশন করে আয়

ফেসবুক গ্রুপে মনিটাইজেশন থেকে আয় করা যাচ্ছে ২০১৮ সাল থেকে। যেহেতু ফেসবুক গ্রুপের এডমিন একটি গ্রুপ বড় করতে অনেক কষ্ট এবং পরিশ্রম করে থাকে তাই ফেসবুক কর্তৃপক্ষ গ্রুপ মনিটাইজেশন করার সিস্টেমটি চালু করেছে। 
তবে একটা বিষয় ফেসবুক কিন্তু ফ্রিতে আপনাকে এই টাকা দিবেনা। আপনার ফেসবুক গ্রুপ থেকে টাকা পেতে হলে আপনাকে সাবস্ক্রিপশন করতে হবে। অর্থাৎ আপনার যখন একটি বড় গ্রুপ থাকবে তখন আপনি চাইলে সেই গ্রুপে সাবস্ক্রিপশন ফিচার চালু করতে পারবেন। সেক্ষেত্রে আপনি প্রতি মেম্বারের কাছে মাসিক ০.৯৯ ডলার থেকে ৯.০০ ডলার পর্যন্ত চার্জ করতে পারবেন।

তাছাড়া আপনি মনে করলে এই ক্ষেত্রে ডিসকাউন্ট সুবিধা রাখতে পারবেন। যেহেতু পেমেন্টের বিষয়টি ফেসবুকের মাধ্যমে হবে তাই আপনার এই ক্ষেত্রে টাকা হারানোর কোন সম্ভাবনাই নেই। আপনাকে একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে আপনার গ্রুপের সাবস্ক্রিপশন যে সে এমনিতেই নিবেনা।আপনাকে এক্ষেত্রে প্রিমিয়াম এবং প্রয়োজনীয় কনটেন্ট,লাইভ স্ট্রিমি, ভিডিও ইভেন্ট, ওয়েবিনার এর মতো গুরুত্বপূর্ণ সেবা দিতে হবে আপনাকে গ্রুপ থেকে। যেন মানুষ আপনার গ্রুপের সাবস্ক্রিপশন নিতে আগ্রহী হয়। 

২। পণ্য বিক্রি করে ফেসবুক গ্রুপ থেকে আয়

ই-কমার্স কথাটা কি আগে কেউ শুনেছেন। আমার মনে হয় ই-কমার্স কথাটার সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। ফেসবুক গ্রুপের এডমিন চাইলে বাই এন্ড সেল গ্রুপ তৈরি করতে পারে। ফেসবুক গ্রুপ এডমিন রুলস অনুযায়ী সে এটা করতে পারবে। আর এসব ধরনের গ্রুপে পণ্য বিক্রি করার জন্য ফেসবুক বিভিন্ন ধরনের ফিচারস এবং টুল দিয়ে থাকে । 
আপনি যদি এই ধরনের গ্রুপ খুলেন তাহলে ভালোভাবে যদি টার্গেট নিয়ে কাজ করতে পারেন তাহলে অনেক পণ্য বিক্রি করতে পারবেন।

৩। অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক গ্রুপ থেকে ইনকাম

সাধারণত ফেসবুক গ্রুপ থেকে আয়ের যত টিপস রয়েছে তার মধ্যে এটি অন্যতম। ফেসবুক গ্রুপ হলো অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য সবথেকে ভালো একটি প্ল্যাটফর্ম ।অ্যাফিলিয়েট মার্কেটিং তাহলে আপনি আপনার ফেসবুক গ্রুপের মাধ্যমে কোন কমার্স সাইটের পণ্য বিক্রি করে দিবেন।

আপনি তাদের পণ্য বিক্রি করে দিতে পারলে তারা আপনাকে নির্দিষ্ট একটা কমিশন দিবে। আপনি যে পণ্য বিক্রি করেছেন এটা প্রমাণ করার জন্য আপনাকে তাদের সাইটে একাউন্ট করার পর তারা নির্দিষ্ট পণ্যের একটি লিঙ্ক তৈরি করে দিবে।আর্ক ওয়েল্ডিং থেকে যদি কেউ পণ্য কিনে তাহলে আপনি কমিশন পেয়ে যাবেন। 

৪। স্পনসরর্শিপ বা অ্যাডভার্টাইজমেন্ট

সাধারণত স্পন্সরশিপ অ্যাডভার্টাইজমেন্ট হচ্ছে ফেসবুক গ্রুপ থেকে আয় করার আরেকটি অন্যতম এবং কার্যকরী একটি উপায়। আপনার গ্রুপটি যখন অনেক বড় হয়ে যাবে তখন অনেক ওয়েবসাইট মালিক বা ইউটিউব চ্যানেলের মালিক তাদের প্রচারের জন্য আপনার গ্রুপে অ্যাডভার্টাইজমেন্ট দিতে পারেন। এই ক্ষেত্রে আপনি তাদের পণ্য বা সেবা প্রচারের জন্যে তাদের কাছে নিদৃষ্ট পরিমাণের টাকা  চার্জ করতে পারেন। তাছাড়া তাদের কোম্পানির বিজ্ঞাপন ও হতে পারে আপনার আয়ের অন্যতম একটি উৎস।

৫। ব্যবসার প্রসার বাস সার্ভিস বিক্রি করে ফেসবুক গ্রুপ থেকে আয়

আপনার যদি নিজের কোন ব্যবসা প্রতিষ্ঠানে থাকে তাহলে আপনার প্রতিষ্ঠানের পণ্য আপনি ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচার করতে পারবেন এবং বিক্রি করতে পারবেন। সাধারণত অনেকে আছেন গ্রুপের নামের শেষে funs বা club এই দুটি যোগ করে থাকে। এই ধরনের লোক মূলত কাস্টমারদের সাথে পণ্যের একটা আলাদা সম্পর্ক তৈরি করে ফেলেন। তাছাড়া আপনি চাইলে আপনার ফেসবুক গ্রুপের মাধ্যমে সার্ভিস কোর্স বিক্রি করে সেখান থেকে ভালো পরিমাণে আয় করতে পারেন।

৬। ফেসবুক গ্রুপ বিক্রি করে আয়

আপনি চাইলে ফেসবুক গ্রুপ বিক্রি করার মাধ্যমে আয় করতে পারেন। তবে এক্ষেত্রে আপনার গ্রুপটি একটিভ হতে হবে এবং আপনার গ্রুপে অনেক সদস্য থাকতে হবে। আপনি ফেসবুকে অসংখ্য মানুষ পেয়ে যাবেন যারা সাধারণত ভালো ফেসবুক গ্রুপ কিনতে আগ্রহী। তাই আপনি চাইলে ফেসবুক গ্রুপ তৈরি করে এবং সেই গ্রুপের মেম্বার বৃদ্ধি করে সেটা বিক্রি করে আয় করতে পারেন ফেসবুক থেকে। 

৭। ডোনেশন সংগ্রহ  করে ফেসবুক থেকে ইনকাম

আপনি যখন ফ্রিতে গ্রুপের মেম্বারদের সেবা দিতে থাকবেন তখন গ্রুপের মানুষদের সাথে আপনার একটি ভাল সম্পর্ক তৈরী হয়ে যাবে। তখন আপনি চাইলে আপনার পরিশ্রম এবং সেবার মাধ্যমে তাদের কাছ থেকে ডোনেশন চাইতে পারেন। যদি আপনার গ্রুপটির দেশীয়দের জন্য তৈরি করা হয় তাহলে আপনি নগদ, বিকাশ এবং রকেটের মাধ্যমে  ডোনেশন চাইতে পারেন। আর যদি আপনার গ্রুপটি বিদেশি হয় তাহলে আপনি পেপাল, পেওনিয়ার এসব ব্যাবহার করে ডোনেশন চাইতে পারেন। 


ফেসবুক গ্রুপ থেকে আয়ের আরো কিছু উপায় রয়েছে তবে আমার কাছে এই কয়েকটি উপায় সবথেকে জনপ্রিয় মনে হয় ফেসবুক গ্রুপ থেকে আয় করার ক্ষেত্রে। আপনি ফেসবুকের মাধ্যমে যে পদ্ধতিতেই আয় করুন না কেন অবশ্যই আপনার এই ক্ষেত্রে অনেক পরিশ্রম করতে হবে। তাহলে আপনি ফেসবুক গ্রুপ থেকে আয় করতে পারবেন।

Post a Comment

0 Comments