এখন ফেসবুক ব্যবহারে প্রতি মাসে গুনতে হবে টাকা

এখন ফেসবুক ব্যবহারে প্রতি মাসে গুনতে হবে টাকা

এখন ফেসবুক ব্যবহারে প্রতি মাসে গুনতে হবে টাকা

বিভিন্ন আইনী জটিলতার কারণে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ব্যবসা করা মেটার জন্য কঠিন হয়ে পড়েছে। এসব সমস্যার সমাধানে নতুন এক উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। ইইউর দেশগুলোতে মেটা এই দুই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে পেইড সিস্টেম চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে। এই অ্যাপ দুটি চালাতে হলে মাসে দিতে হবে ১৩ ডলার (প্রায় দেড় হাজার টাকা)। 

সংবাদমাধ্যম সিবিসি এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে। বিজ্ঞাপনের কারণে ব্যবহারকারীরা ফেসবুক ও ইনস্টাগ্রাম চালাতে গিয়ে বিরক্ত হন। এই কথা ভেবে অনেক আগেই পেইড সিস্টেম চালু করেছিল ইউটিউব। এমনকি বাংলাদেশেও এই ফিচার যুক্ত হয়েছে ইতিমধ্যে। এছাড়া এক্সও (টুইটারের নতুন নাম) এই সিস্টেম চালুর ঘোষণা দিয়েছেন মালিক ইলন মাস্ক। এবার ইইউর দেশগুলোতে মেটা একই পথে হাঁটতে যাচ্ছে। 

মেটার তিনজন উচ্চপদস্থ কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে বলছে, “সরকারি বিভিন্ন নীতির কারণে বিভিন্ন দেশে বিভিন্ন উপায়ে ব্যবসা করতে হচ্ছে। আমেরিকায় যে নিয়মে সহজেই ব্যবসা করা যাচ্ছে, ইউরোপে তেমনভাবে করা যাচ্ছে না।”

এই পরিকল্পনার কথা মেটা প্রথম জানায় সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে। এ সিদ্ধান্তের মাধ্যমে ইউটিউব প্রিমিয়ামের মতো আয় করতে চাচ্ছে মেটা। কালক্রমে বিশ্বের অন্যান্য দেশেও এই ফিচার চালুর পরিকল্পনা রয়েছে মেটার। এর নাম হবে ফেসবুক প্রিমিয়াম।

এই ফিচার চালু হলে নতুন মাত্রা যুক্ত হবে মেটায়। নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করে এই প্রিমিয়াম ফিচার কিনলে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা অ্যাপে আর কোনো ধরনের বিজ্ঞাপন দেখতে পাবেন না। 

আরও পড়ুনঃ চ্যাট “পিন” করার সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ

ইউরোপে একের পর এক মামলা হচ্ছে মেটার নামে  এই বিজ্ঞাপনের কারণেই, গচ্চা যাচ্ছে তাদের কোটি কোটি ডলার। 

প্রিমিয়াম ফিচার চালু থাকলেও ফ্রি ফেসবুক ও ইনস্টাগ্রাম চালানোর ব্যবস্থাও রাখবে মেটা। তবে এ ব্যাপারে মেটার এই তিন কর্মকর্তা তেমন কিছুই জানাননি। মেটার মুখপাত্রের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি কোনো মন্তব্য করেননি।

Post a Comment

0 Comments