কীভাবে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ব্যবহার করবেন?

কীভাবে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ব্যবহার করবেন?

কীভাবে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ব্যবহার করবেন?

ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। ভিউ ওয়ানস ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে। 

এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ গ্রাহক একবার শুনে ফেললে তা স্বয়ংক্রিয়ভাবে গায়েব হয়ে যাবে। ছবি ও ভিডিওর ক্ষেত্রে ভিউ ওয়ানস ফিচার যেভাবে কাজ করে, ভয়েস মেসেজেও সেভাবেই ঠিক একইভাবে কাজ করবে।

আরও পড়ুনঃ এআই চ্যাট ফিচার আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ

ফিচারটি এমন পরিস্থিতির জন্য উপযোগী করে তৈরি করা, যখন গ্রাহক কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করতে চায়। যেমন ক্রেডিটকার্ডের নম্বর, বা গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য, অথবা যা শুধু একবার শোনা উচিত। এর ফলে ভয়েস মেসেজটি গ্রাহকের কোনো ফোল্ডারে সেভ হয়ে থাকবে না।

ভিউ ওয়ানস ভয়েস মেসেজ ছবি ও ভিডিওয়ের মতো ‘ওয়ান টাইম’ আইকন দিয়ে চিহ্নিত করা হয়।

হোয়াটসঅ্যাপ বলেছে, ভিউ ওয়ানস ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশন এর সুবিধা পাবে। 

  • ভয়েস ওয়ানস ফিচার যেভাবে ব্যবহার করবেন 
  • প্রথমে একটি পৃথক বা গ্রুপ চ্যাট খুলুন
  • এবার মাইক্রোফোনে বাটনে চাপুন। 
  • এরপর রেকর্ডিং লক করতে সোয়াইপ আপ করুন৷
  • এবার রেকর্ড বাটনটি ট্যাপ করুন এবং ধরে রাখুন৷ 
  • এবার বাটনটি সবুজ হয়ে গেলে ভিউ ওয়ানস মোড চালু হবে। 
  • এবার সেন্ড বাটনে ট্যাপ করুন। যদি গ্রাহকের ‘রিড মেসেজ’ অপশনটি চালু থাকে তাহলে ভয়েস মেসেজটি শোনার পরে চ্যাটের দুটি টিক চিহ্ন নীল হয়ে যাওয়ার মাধ্যমে বুঝতে পারবেন।

ভিউ ওয়ানস ভয়েস মেসেজ পাঠানোর সময় প্রতিবার এই অপশনটি নির্বাচন করতে হবে। আর ভয়েস মেসেজটি একবার চালু করলে তা আর পাওয়া যাবে না। 

ভয়েস মেসেজ পাওয়ার পর ১৪ দিনের মধ্যে এটি চালু করতে হবে। এর পর মেসজটি স্বয়ংক্রিয়ভাবে চ্যাট থেকে মুছে যাবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ ফরোয়ার্ড, সেভ, স্টার বা শেয়ার করা যাবে না। 

ব্যাকআপের সময় খোলা হয়নি এমন ভয়েস মেসেজগুলো পুনরুদ্ধার করা যেতে পারে। তবে ভিউ ওয়ানস ছবি, ভয়েস বা ভিডিও মেসেজ একবার খোলা হলে এটি ব্যাকআপে অন্তর্ভুক্ত করা হবে না। ফলে কনটেন্টগুলো আর পুনরুদ্ধার করা যায় না। আর এসব মিডিয়ার স্ক্রিনশটও নেওয়া যাবে না।

Post a Comment

0 Comments