ওয়েব 3.0 কি? এর ইতিহাস, সুবিধা, পার্থক্য কী? কিভাবে ওয়েব 3.0 ডিজিটাল মার্কেটিং-কে প্রভাবিত করে?

ওয়েব 3.0 কিএর ইতিহাসসুবিধাপার্থক্য কীকিভাবে ওয়েব 3.0 ডিজিটাল মার্কেটিং-কে প্রভাবিত করে?

বন্ধুরা, আজ আমরা একটি নতুন বিষয় নিয়ে আলোচনা করব। সেটি হল ওয়েব 3.0 কিএর ইতিহাসসুবিধাপার্থক্য কীকিভাবে এটি ডিজিটাল মার্কেটিং প্রভাবিত করে?

আজকাল ওয়েব 3.0 এর নাম প্রায়ই শোনা যাচ্ছে। এটি নিয়ে বহুদিন ধরেই তার আলোচনা চলছে। কিন্তু সময়ের সাথে সাথে এই আলোচনা আরও বেশি জোরদার হচ্ছে। বলা হচ্ছে যে ওয়েব 3.0 আমাদের ইন্টারনেট ব্যবহার করার পদ্ধতিকে পুরোপুরি বদলে দেবে।তাহলে চলুন আজকের এই আর্টিকেলের দ্বারা জেনে নিই ওয়েব 3.0 কি?এবং ওয়েব 3.0 Decentralized হওয়ার সুবিধা কি?

ওয়েব 3.0 কি?

Web 3.0 বা ওয়েব 3.0 বা ওয়েব ৩.০ হল ইন্টারনেটের একটি নতুন সংস্করন, যেখানে ব্যবহারকারীর কাছে সম্পূর্ণ অধিকার থাকবে নিজের ইন্টারনেটের ব্যবহৃত Content এর মালিক হবার। এবং ইচ্ছা করলে ব্যবহারকারী নিজের Data কম্পিউটারে সংরক্ষণ করে রাখতে পারবেন। তাই একে প্রযুক্তির ভাষায় Web 3.0 বা ওয়েব ৩.০ বা Decentralized Web বলা হয়।

এই Web 3.0 বা ওয়েব 3.0 বা ওয়েব ৩.০ বা Decentralized Web আসার পরে উপভোক্তাদের কাছে নিজের ব্যবহৃত ডাটার অধিকার অন্য কোনো কোম্পানির পরিবর্তে সম্পূর্ণ নিজের কাছে এসে পড়বে।

আপনি যদি Web 3.0 বা ওয়েব 3.0 বা ওয়েব ৩.০ বা Decentralized Web ভালভাবে বুঝতে চান, তাহলে আপনাকে ওয়েব 1.0 এবং ওয়েব 2.0 ভালভাবে বুঝতে হবে, তাহলে আপনি ওয়েব 3.0 কি? ভালোভাবে বুঝতে পারবেন। 

ইন্টারনেট তার সূচনা থেকে নাটকীয়ভাবে পরিবর্তিত হয়ে চলেছে। ইন্টারনেট রিলে চ্যাট থেকে আধুনিক সোশ্যাল মিডিয়া পর্যন্ত, এটি মানুষের মিথস্ক্রিয়াগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে এবং ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

ওয়েব 3.0 বা Web 3.0 হল ইন্টারনেট প্রযুক্তির পরবর্তী প্রজন্ম যা মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহারের উপর অনেক বেশি নির্ভর করে। এটির লক্ষ্য আরও খোলা,সংযুক্ত এবং বুদ্ধিমান ওয়েব অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট তৈরি করা যা মেশিন-ভিত্তিক ডেটা বোঝার উপর নির্ভর করে গড়ে উঠেছে।

AI এবং উন্নত মেশিন লার্নিং কৌশল ব্যবহারের মাধ্যমে, ওয়েব 3.0 বা Web 3.0-এর প্রধান লক্ষ হল আরও ব্যক্তিগতকৃত এবং প্রাসঙ্গিক তথ্য দ্রুত গতিতে প্রদান করা। এটি বিগ ডেটা অ্যানালিটিক্স এবং স্মার্ট সার্চ অ্যালগরিদমের উন্নয়নের মাধ্যমে অর্জন করা যেতে পারে। 

বর্তমান ওয়েবসাইটগুলিতে সাধারণত স্ট্যাটিক তথ্য বা ব্যবহারকারী দ্বারা চালিত বিষয়বস্তু থাকে, যেমন   Social Media Platform এবং Forum, যদিও এই ধরনের ওয়েবসাইট অন্য ইনস্টাগ্রাম, ইউটিউব ও ফেসবুকের মতো কন্টেন্ট প্রকাশ করার অনুমতি দেয়, আপনি বিষয়বস্তু প্রকাশ করতে পারেন তবে এটি একটি নির্দিষ্ট ব্যবহারকারীর প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না। একটি ওয়েবসাইটকে বাস্তব-বিশ্বের মানবিক যোগাযোগের গতিশীলতার মতো প্রতিটি স্বতন্ত্র ব্যবহারকারীকে প্রদান করা তথ্যকে উপযোগী করতে সক্ষম হতে হবে।

ওয়েব 3.0 এর বিকাশের  ইতিহাস

কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স-লি, (www) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক, তিনি ১৯৯৯ সালে সিমান্টিক ওয়েবের এই ধারণাটি ব্যাখ্যা করেছিলেন।

ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন গত কয়েক দশক ধরে নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। তারা স্ট্যাটিক সাইট থেকে ডেটা-চালিত সাইটগুলিতে বিকশিত হয়েছে যা ব্যবহারকারীরা ইন্টারঅ্যাক্ট করতে পারে এবং পরিবর্তন করতে পারে।

ওয়েব 1.0

ওয়েব 1.0

মূল ইন্টারনেটের ভিত্তি ছিল যা এখন ওয়েব 1.0 নামে পরিচিত। ওয়েব 1.0 এবং ওয়েব 2.0 এর মধ্যে পার্থক্য করার সময় এই শব্দটি 1999 সালে লেখক এবং ওয়েব ডিজাইনার ডার্সি ডিনুচি দ্বারা তৈরি করা হয়েছিল। 1990-এর দশকের গোড়ার দিকে, ওয়েবসাইটগুলি স্ট্যাটিক html page গুলি ব্যবহার করে তৈরি করা হয়েছিল যেগুলিতে শুধুমাত্র তথ্য প্রদর্শন করার ক্ষমতা ছিল। ব্যবহারকারীদের ডেটা পরিবর্তন করার কোনও উপায় ছিল না।

ওয়েব 2.0

ওয়েব 2.0

1990-এর দশকের শেষের দিকে এই সব পরিবর্তিত হয় যখন আরও ইন্টারেক্টিভ ইন্টারনেটের দিকে স্থানান্তর করা শুরু হয়। ওয়েব 2.0 এর সাথে, ব্যবহারকারীরা ডেটাবেস, সার্ভার-সাইড প্রসেসিং, ফর্ম এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে ওয়েবসাইটের সাথে যোগাযোগ করতে এবং সামগ্রী প্রকাশ করতে সক্ষম হয়েছিল।

ওয়েব 3.0 Decentralized হওয়ার সুবিধা

১। দক্ষ ব্রাউজিং

সার্চ ইঞ্জিন ব্যবহার করার সময়, সেরা ফলাফল খুঁজে পাওয়া বেশ চ্যালেঞ্জিং ছিল। যাইহোক, বছরের পর বছর ধরে, তারা অনুসন্ধানের প্রসঙ্গ এবং মেটাডেটার উপর ভিত্তি করে শব্দার্থগতভাবে প্রাসঙ্গিক ফলাফল খুঁজে পেতে আরও ভাল হয়েছে। এটি একটি আরও সুবিধাজনক ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতার ফলে যে কাউকে আপেক্ষিক সহজে তাদের প্রয়োজনীয় সঠিক তথ্য খুঁজে পেতে সাহায্য করতে পারে।

২। নিরাপত্তা

বিকেন্দ্রীভূতভাবে আমাদের সম্পূর্ণরূপে সিকিউরিটি আছে। আমাদের ডেটা যখন কোনো একটি সারভারে ছিল তখন তাকে হ্যাক করতে পারা সম্ভব ছিল। কিন্তু এখানে আমাদের ডেটা একটি সারভার না বরং অনেক সারভার বা কম্পিউটারে লেখা আছে। একইভাবে বিশ্বের সব কম্পিউটারে এক সাথে হ্যাক করতে পারা সম্ভব না।

যদি কোনো একটি সিস্টেমে আপনার ওয়েবসাইটটির ফাইল কপি করা হয় তবে আইপিএফএস সিস্টেমের অন্য একটি ফাইলের সেই ফাইলটি কমপেয়ার করে দেখা যাবে। কেউ তাকে কপি করতে পারবেন না এবং এইভাবে আমাদের ব্লগে এটি ব্যবহার করা যাবে না। ওয়েবসাইট সবসময়ের জন্য নিরাপদ থাকবে।

৩। গোপনীয়তা

ওয়েব 3.0 বিকেন্দ্রীকরণে আমাদের ডেটা একটি সার্ভার বা ডেটা কম্পিউটারে নেই, প্রকৃতপক্ষে বিশ্বে কম্পিউটারে খুজে পাওয়া যায় না, তাই আমাদের কেউ খুজে পাবে না এবং এইভাবে আমাদের প্রাইভেসি নিরাপদ হয়ে উঠছে।

৪। এককালীন ডোমেইন রেজিষ্ট্রেশন

আপনি এই সিস্টেমের মাধ্যমে TLD ডোমেইন রেজিষ্ট্রেশন করতে সক্ষম হবেন। এছাড়াও আপনি ওয়েব 3.0-এর সাহায্যে NFT ডোমেইন রেজিষ্ট্রেশন করতে সক্ষম হবেন, NFT ডোমেনগুলি এমন ডোমেন যা প্রতি বছর পুনরায় renewal করতে হবে না। যার থেকে আপনি একটি web address বা যেকোনো wallet Address তৈরী করতে পারবেন।

ওয়েব 3.0 ওয়েব 2.0 থেকে কীভাবে আলাদা?

ওয়েব 2.0 এমন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলিকে বোঝায় যেগুলি শেষ ব্যবহারকারীদের জন্য ব্যবহারকারীর দ্বারা তৈরি সামগ্রী ব্যবহার করে। ওয়েব 2.0 আজ অনেক ওয়েবসাইটে ব্যবহৃত হয়, প্রাথমিকভাবে ব্যবহারকারীর ইন্টার অ্যাক্টিভিটি এবং সহযোগিতার উপর মনোযোগ করে। 

ওয়েব 2.0 আরও সার্বজনীন নেটওয়ার্ক সংযোগ এবং যোগাযোগ চ্যানেল প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে। ওয়েব 2.0 এবং 3.0 এর মধ্যে পার্থক্য হল যে ওয়েব 3.0 অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা প্রদত্ত সামগ্রীর পরিবর্তে প্রতিটি ব্যবহারকারীর জন্য উপযুক্ত কন্টেন্ট সরবরাহ করতে মেশিন লার্নিং ও AI-এর মতো প্রযুক্তির ব্যবহারে বেশি মনোযোগ করে থাকে ৷ 

ওয়েব 2.0 মূলত ব্যবহারকারীদের অবদান রাখতে এবং কখনও কখনও সাইটের বিষয়বস্তুতে সহযোগিতা করার অনুমতি দেয়, যখন ওয়েব 3.0 এই কাজগুলিকে Semantic ওয়েব এবং AI প্রযুক্তিতে স্থানান্তরিত করবে।

ওয়েব 3.0 কবে আসবে?

ওয়েব 3.0 চলে এসেছে এবং আপনি TLD ডোমেনের অন্তর্গত এই Version টি কিনতে পারেন। এই ধরণের ডোমেন কোনো রিজিস্ট্রার পাস করতে পারে না, এটার রেকর্ড একমাত্র Blockchain -এ পাওয়া যায়।

TLD ডোমেন আপনার ব্লগ ওয়েবসাইটের সাথে এবং আরও অনেকগুলি জিনিস ব্যবহার করে যেমন আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল ব্যবহারকারীকে ব্যবহার করতে পারে। আপনি নিজেই নিজের Bitcoin Ads তৈরি করতে পারেন। এর পাশাপাশি এই ডোমেনটিও আপনি ব্যবহার করতে পারেন।

TLD ডোমেন এর সমস্ত তথ্য Blockchain -এ লেখা থাকে এবং এই কারণে এই ডোমেনটি ব্যবহারকারী ব্যাক্তিকে গুঁজে পাওয়া অসম্ভব। এই কারণেই এটিকে কেউ Hack করতে পারে না।

ওয়েব 3.0 এর উদাহরণ

যেহেতু ওয়েব 3.0 একটি নতুন প্রযুক্তি যার উপর এখনও অনেক গবেষণা করা বাকি আছে, এটির একটি সুনির্দিষ্ট উদাহরণ দেওয়া বেশ কঠিন ব্যাপার। কিন্তু Apple, Meta এর মতো অনেক বড় বড় কোম্পানিগুলো ধীরে ধীরে ওয়েব 3.0 গ্রহণ করা শুরু করেছে। নীচে কিছু ওয়েব 3.0 এর উদাহরণ দেওয়া হলঃ

Google Assistant and Apple Siri

Google Assistant and Apple Siri উভয়ই ভয়েস রিকগনিশন সফ্টওয়্যার যা আমাদের ভয়েস চিনতে পারে এবং AI ভয়েস রিকগনিশনের মাধ্যমে আমাদের ফলাফল প্রদান করে। Google Assistant and Apple Siri হলো ওয়েব 3.0 এর সুন্দর একটি উদাহরন যার মাধ্যমে আমরা আমাদের পছন্দের ডিভাইসের সাথে কথা বলতে পারি।

Wolfram Alpha

Wolfram Alpha হল এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি যেকোনো প্রশ্ন করতে পারেন এবং আপনি খুব নির্ভুলভাবে উত্তর পেতে পারেন। Wolfram Alpha ওয়েব 3.0 ব্যবহার করে ডেটা সংগ্রহ করে এবং আপনাকে সঠিক উত্তর প্রদান করে থাকে।

কিভাবে ওয়েব 3.0 ডিজিটাল মার্কেটিং-কে প্রভাবিত করে

কিভাবে ওয়েব 3.0 ডিজিটাল মার্কেটিং-কে প্রভাবিত করে তা নিচে দেয়া হলঃ 

১। বিকেন্দ্রীভূত বিজ্ঞাপন

ওয়েব 3.0 বিকেন্দ্রীভূত বিজ্ঞাপন দেয়া সক্ষম হবে। বিজ্ঞাপনদাতাদের মধ্যস্থতাকারীদের বাইপাস করতে এবং তাদের লক্ষ্য হল সরাসরি দর্শকদের সাথে সংযোগ করতে সহযোগীতা করা।

২। বর্ধিত ব্যক্তিগতকরণ

ওয়েব 3.0 এর সাথে, বিপণনকারীরা অত্যন্ত ব্যক্তিগত বিষয়বস্তু এবং অভিজ্ঞতা প্রদানের জন্য ব্যবহারকারীর ডেটা ব্যবহার করতে সক্ষম হবে।

৩। উন্নত স্বচ্ছতা

ওয়েব 3.0 ব্যবহারকারীরা তাদের ডেটা কীভাবে ব্যবহার করবে তার উপর আরও নিয়ন্ত্রণ প্রদান করে ডিজিটাল মার্কেটিং-এ স্বচ্ছতা বৃদ্ধি করবে।

৪। উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা

ওয়েব 3.0 ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটির মতো প্রযুক্তির মাধ্যমে, ব্যবহারকারীর ইন্টারেক্টিভ অভিজ্ঞতাকে ভালো করবে৷

৫। ব্লকচেইন-ভিত্তিক মার্কেটিং

ওয়েব 3.0 ব্লকচেইন-ভিত্তিক মার্কেটিং করবে, যা নিরাপত্তা আরও উন্নত করবে এবং ডিজিটাল মার্কেটিং-এ জালিয়াতি কমিয়ে দেবে।

পরিশেষে বলা যায় ওয়েব 3.0 আমাদের ইন্টারনেট অভিজ্ঞতা আরও উন্নত করবে। আজ আমরা জানলাম ওয়েব 3.0 কি? এর ইতিহাস, সুবিধা, পার্থক্য কী? কিভাবে ওয়েব 3.0 ডিজিটাল মার্কেটিং-কে প্রভাবিত করে? ধন্যবাদ।




Post a Comment

0 Comments