ছোট বড় ব্যবসার জন্য সেরা ৫টি CRM / কাস্টমার রিলেশানশিপ ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যার।

ছোট কিংবা বড় যে কোনো ব্যবসাই হোক না কেন উচ্চ চাহিদা এবং প্রতিযোগিতামূলক পরিবেশের কারণে নিজেরদের গতি বজায় রাখার প্রচেষ্টায় রয়েছে সবাই। গ্রাহকদের সাথে একটি সুন্দর সম্পর্ক বজায় রাখা হচ্ছে সেই প্রক্রিয়াটির মূল ভিত্তি। বর্তমানের এই প্রযুক্তির যুগে যেটি হয়ে উঠেছে আরও সহজ। যা করে দিয়েছে “CRM” বা “Customer Relationship Management”। যা কাস্টমারের যাবতীয় তথ্য সংরক্ষণে রাখতে সহায়তা করে। এই পোস্টে আমরা এ রকমই কিছু কাস্টমার ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যার সম্পর্কে জানবো।

ছোট বড় ব্যবসার জন্য সেরা ৫টি CRM / কাস্টমার রিলেশানশিপ ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যার।


 

কাস্টমার ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যার

ফ্রি “CRM” কে দুটি ভাগে ভাগ করা হয়। একটি বিনামূল্যে, কিন্তু সীমিত (যেটি freemium নামেও পরিচিত) এবং অন্যটি হলো ওপেন সোর্স। বেশিরভাগ ক্ষেত্রে সঠিক সফটওয়্যারটি বাছাইয়ে ভুল হওয়াতে বিভিন্ন সমস্যাতে পড়তে হয়। এতে করে যেমন কাস্টমারের যাবতীয় তথ্য সংরক্ষণে রাখতে সমস্যা হয় তেমনি সমস্যা হয় ম্যানেজমেন্টেও। তাই চলুন জেনে নেওয়া যাক ৫টি দারুন কাস্টমার ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যার সম্পর্কে।

SuiteCRM / SuiteCRM

SugarCRM এর বিকল্প এবং একটি ওপেন সোর্স সফটওয়্যার হলো SuiteCRM। এটি প্রকৃতপক্ষে SugarCRM এর ওপেন সোর্স সংস্করণ। SuiteCRM এর ডেভেলপাররা তাদের পণ্যটি সিআরএম টুলগুলির সেরা ওপেন সোর্স বিকল্প হিসাবে মনে করতে পছন্দ করে। এই সফটওয়্যারটির পেইড এর কোন ঝামেলা নেই, লুকানো রক্ষণাবেক্ষণ খরচ, বা পুনরাবৃত্ত ফি নেই – এর সবকিছুই বিনামূল্যে প্রদানের জন্য।

অধিকাংশ বিক্রেতাই CRM সফটওয়্যার হিসাবে এটি পছন্দ করে। এমনকি এক্সপার্টরাও একমত হয়েছেন যে, এই সফটওয়্যারটি যে কোনো ব্যবসায়ীক পরিবেশের জন্য সুবিধাজনক। কাস্টমার সেলফ কেয়ার, সেলস পোর্টাল, ফ্লেক্সিবল ওয়ার্কফ্লো, মার্কেটিং, ROI ক্যালকুলেটর, আর্থিক ব্যবস্থাপনা, বিলিং এবং ইনভয়েসিং, টেমপ্লেট কোটেশন, মূল্য কৌশল নিয়ন্ত্রণ ইত্যাদি বৈশিষ্ট্য রয়েছে এই সফটওয়্যারটিতে। আর সবচেয়ে বড় সুবিধা হলো এই সব পাওয়া যাবে একদম বিনামূল্যে।

 সাইট লিঙ্ক

 

Really Simple Systems

ছোট ব্যবসার জন্য Really Simple Systems বলে দাবি করে। এটি ফ্রি ইউজার সিস্টেম অফার করে। যাতে রয়েছে 100 টি অ্যাকাউন্ট এবং 100 এমবি স্টোরেজ সাথে ফ্রি কাস্টমার সাপোর্ট। গ্রাহকরা সত্যিকার অর্থে এই সফটওয়্যারটি পছন্দ করেন কারণ এটি আসলেই সহজ এবং এরা চমৎকার কাস্টমার সাপোর্ট প্রদান করে।

ইউরোপে ছোট এবং উন্নয়নশীল খুচরা / পরিষেবা ব্যবসার জন্য মূলত এই সফটওয়্যারটি ডেভেলপ করা হয়েছিলো। যেখানে বেশীরভাগ গ্রাহকের ইন্টারঅ্যাকশন ইমেলের মাধ্যমে সঞ্চালিত হয়। কোম্পানিগুলো একটি সহজ এবং সুরক্ষিত সিআরএম এর চাহিদা অনুভব করে এবং এটি তা প্রদান করে। 2 ইউজার সাপোর্ট, ইমেল এবং অনলাইন চ্যাট, বিক্রয় অটোমেশন, যোগাযোগ ব্যবস্থাপনা, কাস্টম রিপোর্ট, কাস্টম সেটিংস ইত্যাদি সুবিধা রয়েছে এই সফটওয়্যারটিতে।

 সাইট লিঙ্ক

 

Insightly

অনলাইন স্মল বিজনেস হিসাবে নাম্বার ১ সিআরএম এর দাবিদার Insightly। এরা বিনামূল্যে ২৫০০টি রেকর্ড ও ২০০ মেগাবাইটের স্টোরেজ এবং দুটি কাস্টম ফিল্ড অফার প্রদান করে। অন্যান্য সিআরএম থেকে এটিকে যে জায়গায় আলাদা করা যায় সেটি হলো এটির বিল্ট-ইন ই-মেইল মার্কেটিং সিস্টেম।

Freemium এ ই-মেইল মার্কেটিং এর এক্সেস কম হলেও এটি আপনার অতিরিক্ত অর্থব্যয় কমিয়ে দেবে। অনবোর্ডিং সেশন, ক্যালেন্ডার এবং কন্টাক্ট সিঙ্ক, নির্ধারিত রিপোর্ট এবং স্মার্ট এলার্ট, কাস্টম ব্র্যান্ডিং এর মতো সুবিধা পাওয়া যাবে এই সফটওয়্যারটিতে।


 সাইট লিঙ্ক

 

Bitrix24

সম্পূর্ণ বিনামূল্যে অ্যাকাউন্টের জন্য ১২ জন ব্যবহারকারী ও পাঁচ গিগাবাইট স্টোরেজ এর জন্য এই সফটওয়্যারটিও রয়েছে জনপ্রিয়তার তালিকায়। সামগ্রিকভাবে Bitrix খুব সহজে ব্যবহারযোগ্য সিস্টেম হিসাবে ধরা হয়। উপরন্তু, তার ডকুমেন্ট ম্যানেজমেন্ট বৈশিষ্ট্য খুবই ভাল ও সমন্বিত এবং অত্যন্ত কার্যকরী। এই সফটওয়্যারটি ছোট এবং মাঝারি ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত উচ্চতর পদ্ধতির সিস্টেম।

প্রকল্প ব্যবস্থাপনা বৈশিষ্ট্য যেমন: টাস্কিং, গেন্ট্ট চার্ট এবং টাইম ট্র্যাকিংসহ বিল্ট-ইন ই-মেইল মার্কেটিং, টেলিফোনি বৈশিষ্ট্য যেমন: কল রেকর্ডিং, এবং ডায়াল-আউট থেকে CRM, বিক্রয় অটোমেশন, বিক্রয় ফানেল + রিপোর্টিং, চালান, সেলস টিম ম্যানেজমেন্ট এর মতো বৈশিষ্ট্য রয়েছে এই সফটওয়্যারটিতে। এই সফটওয়্যারটিতে আরও যে-সব বিনামূল্যের সুবিধা রয়েছে তার মধ্যে 5 গিগাবাইট স্টোরেজ, লিড এবং যোগাযোগ ব্যবস্থাপনা, সরাসরি কথোপকথনম ইউনিফাইড যোগাযোগকারী, টাস্ক এবং প্রকল্প ব্যবস্থাপনা, নথি ব্যবস্থাপনা ইত্যাদি প্রধান।

 সাইট লিঙ্ক

 

Hubspot CRM

সম্পূর্ণ বিনামূল্যে ১০ ​​এমবি স্টোরেজ এবং ২৫০ টি কন্টাক্ট সাথে টু ইউজার এর সুবিধা প্রদান করে এই সফটওয়্যারটি। অন্যান্য সফটওয়্যারগুলোর সাথে এটির একটি পার্থক্য রয়েছে। তা হলো এটি আরও ৩৩ টি অন্য সফটওয়্যার এর সাথে একীভূত হতে পারে, যার মধ্যে রয়েছে মেলচিম্প, ফ্রেশবুক এবং জিমেইল। একক মালিক, ছোট ও মাঝারি ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য এটি একটি দরকারি সফটওয়্যার হতে পারে।

২ ইউজার, ১০ মেগাবাইট স্টোরেজ, ২৫০টি কন্টাক্ট, সীমাহীন সুযোগ, সীমাহীন ক্ষেত্রে, স্ট্যান্ডার্ড একীকরণ, সামাজিক মিডিয়া একীকরণ, ডেডিকেটেড টেকনিক্যাল সাপোর্ট এর মতো সুবিধা পাওয়া যাবে একদম ফ্রিতে। এর প্রাইস স্কিম রয়েছে যা একদম সিম্পল। যেটিকে “Professional” নামকরণ করা হয়েছে। এর পেইড ভার্সন এ রয়েছে আনলিমিটেড ইউজার, প্রতি ব্যবহারকারীর জন্য ২ গিগাবাইট স্টোরেজ, ৫০,০০০ যোগাযোগের ব্যবস্থাপনা এবং প্রিমিয়াম ইন্টিগ্রেশন যার মধ্যে রয়েছে Xero, Wufoo, MailChimp এবং FreshBooks সহ আরও অনেক কিছু।

 সাইট লিঙ্ক

 

আপনি যদি একজন ব্যবসায়ী হোন কিংবা ব্যবসার প্রতি তীব্র আগ্রহ থাকে তবে কাস্টমার ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যার নিয়ে লেখা এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ এটির মাধ্যমে আপনি জানতে পারবেন কোন কোন “CRM” সফটওয়্যার ব্যবহার করে আপনি সহজেই ম্যানেজমেন্ট সম্পন্ন করতে পারবেন। তাছাড়া যে কোনো কাস্টমারের যাবতীয় তথ্য সংরক্ষণে রাখতে কোনটি ব্যবহার করে আপনি তা সাচ্ছন্দে করতে পারবেন তাও জানতে পারবেন এই আর্টিকেল এর মাধ্যমে।

ভালো লাগলে পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করুন।

 

ধন্যবাদ,

## আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন।
## পাটের তৈরি সুন্দর ব্যাগ পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন
## ক্রয়, বিক্রয়, ভাড়া, অদল-বদল, দান করার জন্য ফেসবুকের এই গ্রুপে জয়েন করতে পারেন।
## ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চাইলে ফেসবুকের এই গ্রুপে জয়েন করতে পারেন।