কিভাবে ট্রিকভল্ট এ পোস্ট করবেন?

ট্রিকভল্ট এ পোস্ট করার আগে নিচের পয়েন্টগুলো ভালোভাবে পড়ুন এবং সে অনুযায়ী পোষ্ট করুনঃ

১। কপি পেস্ট সম্পূর্ণরূপে বর্জন করুন।তবে অনেকসময় হুবহু কপি করার প্রয়োজন হয়। তখন অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে এবং লেখকের নাম থাকলে লেখকের নাম দেয়া বাধ্যতামূলক। এতে করে লেখাচুরির প্রবণতা কমে যাবে এবং মূল লেখকের লেখার আগ্রহ বৃদ্ধি পাবে। তবে মনে রাখতে হবে, এই কপি পেস্ট একটি পোষ্টে দুই এক লাইনের বেশি যেন কখনোই না হয়। সর্বোচ্চ একটি পোষ্টের এক তৃতীয়াংশ থাকতে পারবে এর বেশি হলে পোষ্ট পাবলিশ করা হবেনা।

২। পোষ্ট করতে হবে শুদ্ধ বাংলায়। আঞ্চলিক ভাষার মিশ্রণ যথাসম্ভব পরিহার করার চেষ্টা করুন। সাধু আর চলিত ভাষার মিশ্রণ এড়িয়ে চলতে চেষ্টা করুন। এতে করে সকলের পড়তেও ভালো লাগবে আর আপনার ভাষাগত দক্ষতা ও বৃদ্ধি পাবে। বানানের দিকে কঠোর দৃষ্টি দেয়া দরকার। বর্তমানে বানান ভুল একটি কমন সমস্যা।

৩। রিপোষ্ট বা একই পোষ্ট পুনরায় করা থেকে যতটা সম্ভব  বিরত থাকুন। তবে হ্যাঁ,যদি আপনার রিপোষ্ট আগেরটার চেয়ে সত্যিকার অর্থেই ভালো এবং তথ্যবহুল হয়,তাহলে কোনো আপত্তি নেই। কিন্তু পোষ্ট করার আগে ট্রিকভল্ট এ সার্চ করে দেখে নিবেন, ঐ বিষয়ে পূর্ববর্তী সময়ে কোনো পোষ্ট করা হয়েছিলো কিনা? হলে সেটির মান কেমন? এখন যদি আপনার আগের পোষ্টের চেয়ে ভালো ও মানসম্মত পোষ্ট করার সক্ষমতা থাকে, তাহলে অবশ্যই করুন।

৪। অবাঞ্চিত কোনো পোষ্ট করবেন না।যেমন ধরুন, আপনি অনেক কষ্ট করে সাজিয়ে গুছিয়ে একটি পোষ্ট করলেন। টপিকঃ কিভাবে ইন্টারনেট ব্যবহার করবেন! এখন একবার ভেবে দেখুনতো, ঐ পোষ্টের নিচের কমেন্টগুলো কিরকম হবে?তখন আপনার নিজেরই খারাপ লাগবে। তাই টপিক নির্ধারণ অত্যন্ত জরুরি। আপনার টপিক যদি ভালো হয়, তাহলে কমেন্টগুলোও আপনার মনমত হবে। সুতরাং সবসময় খেয়াল রাখতে হবে, যাদের জন্য পোষ্ট লিখছি তারা কি চায়?

৫। সবসময় চেষ্টা করবেন সাজিয়ে গুছিয়ে পোষ্ট করতে। পোষ্টের সাইজ হতে হবে মাঝারি থেকে বড়। কমপক্ষে ২০০ শব্দের উপরে লিখার চেষ্টা করবেন। মনে রাখতে হবে,আপনার উদ্দ্যেশ্য যারা জানেনা তাদেরকে শেখানো। তারা যেন বুঝতে পারে, সেভাবে যতটা সম্ভব সহজ ও সাবলীলভাবে লিখার চেষ্টা করবেন। ছোট পোষ্ট হলে নজর কাড়তে পারেনা। তাছাড়া অনেক প্রশ্নের উত্তর ও মেলেনা।তাই ২০০ শব্দের কমে পোষ্ট নয়।

৬। পোষ্ট লিখার সময় কয়েকটা অংশে বিভক্ত করে লিখুন। সবকিছু জগাখিচুড়ি পাকিয়ে ফেললে বুঝতে খুবই কষ্ট হয়। তাই বিভিন্ন অংশে বিভক্ত করে লিখুন।

৭। কালার কোড কম ব্যবহার করুন।কালারফুল লিখা হলে সহজেই চোখে পড়ে।কিন্তু ঘনঘন রঙিন লেখা বিরক্তিকর ও বটে।তাই এ বিষয়েও খেয়াল রাখা জরুরী।

৮। ফেইক টাইটেলে পোষ্ট করবেন না। টাইটেল হবে একদম সাদামাটা আর ১০০ ভাগ পোষ্ট রিলেটেড। ফেইক টাইটেলে পোষ্ট করলে পাবলিশ হবে না।

৯। টাইটেলে Posted By অমুক/তমুক লিখা যাবেনা এবং পোষ্টের স্ক্রিনশটে অন্যকোনো সাইটের নাম/লোগো থাকতে পারবেনা।

১০। পেমেন্ট প্রুফ ছাড়া অনলাইন আর্নিং পোষ্ট একদমই নিষিদ্ধ। এরকম পোষ্ট করলে পোষ্টদাতাকে প্রথমবার ওয়ার্নিং ও দ্বিতীয়বারে সরাসরি ব্যান করা হবে। রেফার কোড/লিংক দেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। রেফার সহ এবং রেফার ছাড়া দুটো লিংক ই আলাদা করে দিতে হবে। যদি আপনার পোষ্ট ভালো লাগে, তাহলে পাঠক এমনিতেই আপনার রেফারেলেই আইডি খুলবে। তাই ইনকাম পোষ্টে পাঠককে নিজের প্রতি আকৃষ্ট করার চেষ্টা করলেই ভালো হয়। কমেন্ট এর যথাযথ রিপ্লাই এক্ষেত্রে কাজে লাগতে পারে।

১১। পোষ্ট ভালোভাবে লিখার পরেও বুঝার সুবিধার্থে ভিডিও দেয়া যাবে এবং ভিডিও অবশ্যই Embed হতে হবে। অর্থাৎ,সরাসরি ভিডিও লিংক দেয়া যাবেনা। ভিডিও দিলে যাতে ট্রিকভল্ট থেকেই সরাসরি দেখা যায়। এতে ঝামেলার সাথে সাথে সময়ের অপচয় ও কম হবে। ইউটিউবারদের স্বার্থে একটি ক্যাটাগরিও খুলে দেয়া হয়েছে। কিন্তু সরাসরি ভিডিও দিয়ে পোষ্ট করা যাবেনা।

১২। পোষ্টের একদম শেষের দিকে সর্বোচ্চ দুটি ব্যক্তিগত লিংক এড করা যাবে। এর বেশি কোনোভাবেই নয়।

১৩। অপ্রাসঙ্গিক ছবি দেয়া থেকে অবশ্যই বিরত থাকতে হবে। পোষ্টের সাথে সম্পর্কিত এরকম Thumbnail ইউজ করা আবশ্যক।

১৪। ফাইল আপলোডের ক্ষেত্রে ঝামেলাবিহীন আপলোড সাইটগুলো বেছে নিতে হবে। যেমনঃ BDupload, Google Drive, ZippyShare, MediaFire……ইত্যাদি। 

১৫। সবসময় তথ্য প্রযুক্তি বিষয়ক পোষ্ট করার চেষ্টা করবেন। যদিও অন্যান্য ক্যাটাগরিগুলোতেও পোষ্ট করা যাবে। তারপরেও ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে এবং সাইটের নামের মান রক্ষার্থে টেক রিলেটেড বিষয়ই এখানে প্রাধান্য পাবে।


কিভাবে ট্রিকভল্ট এ পোস্ট করবেন?

১। প্রথমে নিচের গেস্ট পোস্ট বাটনে ক্লিক করুন।



২। ছবির মত একটি পপ আপ নোটিফিকেশন আসবে। আপনি যে ইমেইল দিয়ে পোস্ট করতে সেটা সিলেক্ট করে ওপেন লিঙ্কে ক্লিক করুন।



৩। ছবির মত একটি একটি ইমেইল কম্পোজ বক্স আসবে।



৪। সাবজেক্ট লাইনে আপনার পোস্ট টাইটেল দিন। মেইলের বডিতে আপনার পোস্ট লিখুন ও প্রয়োজনীয় ছবি দিন। লেখা হয়ে গেলে সেন্ড বাটনে ক্লিক করুন।

৫। আপনার পোস্টটি রিভিউ করে পাবলিশ করে দেয়া হবে।


ধন্যবাদ।


© 2022 TRICK VAULT - Template Created by Trick Vault - Designed by Mate Lists